Volume: 1 Issue 1 (February 2021)

  প্রবন্ধ

লেখক: শ্রীপর্ণা রায়
লেখকের বর্ণনা: সহকারী অধ্যাপক, বাংলা ভাষা ও সাহিত্য বিভাগ, স্কুল অফ লিবারাল আর্টস অ্যান্ড কালচার স্টাডিজ, অ্যাডামাস বিশ্ববিদ্যালয়, কলকাতা, ভারত
পূর্ণ তথ্য দেখুন: বিশ্ববাংলাবীক্ষণ,২০২১, ১(১)১৮-৩১
DOI: https://doi.org/10.5281/zenodo.4539713
সারসংক্ষেপ: বাংলাদেশের সাহিত্য তথা বাংলা সাহিত্যের রোমান্টিক কবিতার ধারায় মীর মোহাম্মদ আবদুস শোকুর আল মাহমুদের (১৯৩৬-২০১৯) নাম বিশেষ তাৎপর্যপূর্ণ। পাঁচের দশকের কবি আল মাহমুদের কবিতার একটি বড়ো অংশ জুড়ে উদ্দীপন বিভাব ও আলম্বন বিভাবের যুগপৎ ভূমিকা পালন করেছে নারী। আল মাহমুদের প্রথম কাব্যগ্রন্থ লোক লোকান্তর প্রকাশিত হয় ১৯৬৩ খ্রিস্টাব্দে এবং শেষ কাব্যগ্রন্থ তোমাকে হারিয়ে কুড়িয়ে পেয়েছি প্রকাশিত হয় ২০১৬ খ্রিস্টাব্দে। দীর্ঘ চল্লিশ বছরেরও বেশি সময় ধরে আল মাহমুদ যে সহস্রাধিক কবিতা লিখেছেন নারী ও নারীর প্রতি সপ্রেম কৌতূহল তার অন্যতম বিষয়। এই ধারাবাহিকতায় তাঁর প্রাথমিক পর্বের কবিতা বিশেষ তাৎপর্যপূর্ণ। এই পর্যায়ে তিনি নারীর জৈবিক রহস্যময় সৌন্দর্যের অনুসন্ধান করেছেন কবিতার মধ্য দিয়ে; কখনো ব্যক্তিগত জীবন অভিজ্ঞতাকে কবিতায় তুলে ধরেছেন কোনো আড়াল ছাড়াই; আবার কখনো নারীর মধ্যে আবহমানকালের জন্মদাত্রী মহামাতাকে আবিষ্কার করেছেন। বর্তমান প্রবন্ধে আল মাহমুদের কবিতার প্রাথমিক পর্বের (১৯৬৩-১৯৭৩) প্রথম তিনটি কাব্যগ্রন্থের (লোক লোকান্তর, কালের কলস, সোনালি কাবিন) কবিতায় নারীর ভূমিকা ও নারীপ্রেমের স্বরূপ বিশ্লেষণ করার চেষ্টা করা হবে।
প্রবন্ধটি এভাবে উদ্ধৃত করুন: শ্রীপর্ণা রায়; আল মাহমুদের প্রথম পর্বের কবিতায় নারী: দেহাশ্রিত প্রেম ও সভ্যতার স্বীকরণ; বিশ্ববাংলাবীক্ষণ,২০২১, ১(১)১৮-৩১; https://doi.org/10.5281/zenodo.4539713

Open PDF      Read PDF    Download PDF      Review Report      View: 2439      Paper Downloaded: 160